টিপস

পড়াশুনায় মনযোগী হওয়ার সহজ ৭ টি উপায়। 7 Ways to Stay Focused while Studying

সম্মানিত পাঠক আজকে আমরা জানবো কিভাবে পড়ালেখায় মনযোগী হয়ে পরীক্ষায় ভালো রেজাল্ট করা যায়। বর্তমান বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় হয়েছে অনেক পরিবর্তন ও সকল পরীক্ষা খুব প্রতিযোগিতাপূর্ণ। তাই নিজের লক্ষ্য পূরণ করতে হলে আমাদের হতে হবে লেখাপড়ায় পূর্ণ মনোযোগী। অনেক সময় শিক্ষার্থীরা খুবই ডিপ্রেশনে ভোগে। পারিবারিক চাপ, অর্থনৈতিক চাপ সহ শারীরিক সমস্যার কারণে তারা পড়ালেখায় মনোযোগ দিতে পারে না।যার ফলসরূপ তারা পরীক্ষায় আশানুরূপ ফলাফল আনতে পারে না। অনেকে বিভিন্ন রকম নিয়ম মেনে চলেও সফলতা আনতে পারছে না।

ইউটিউবে অনেক মোটিভেশন ভিডিও দেখেও কাজ হচ্ছে না বরং অহেতুক কিছু মোটিভেশন ভিডিও দেখে সহজে সব সনস্যা মোকাবেলা করার সাহস নিয়ে তারা হয়ে যাচ্ছে অতিরিক্ত আত্ম বিশ্বাসী। কিন্তু মোটিভেশন ভিডিওতে যেভাবে সহজে সবকিছু করার যে সাহস দেওয়া হয় সত্যিই কি বাস্তব জীবনে তার কোন মূল্য আছে?সম্মানিত পাঠক আমরা আজকে কোন মোটিভেশন দিতে এই লেখা তুলে ধরছি না বরং বিশ্বের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের গবেষকদের করা পরীক্ষার ফলাফল গুলি হতে ৭ টি উপায় খোঁজার চেষ্টা করছি।

যে ৭ টি নিয়ম মেনে চললে আমরা সহজে পড়ালেখায় মনোযোগী হতে পারবো। আশা করি আপনাদের পড়াশুনায় মনোযোগী হতে এই ৭ টি নিয়ম খুব কাজে আসবে। ভালো লাগলে ও উপকৃত হলে লেখাটি শেয়ার করবেন আপনাদের পরিচিত বন্ধু সহ সহপাঠীদের।

পড়াশুনায় মনযোগী হওয়ার সহজ ৭ টি উপায়

 আপনি কি লেখাপড়ায় মনোযোগী হওয়ার জন্য আগ্রহী । তাহলে আমাদের আজকের এই পোস্টের শুধু আপনার জন্যই । আমরা এখন আমাদের পোস্টের মাধ্যমে লেখাপড়া মনোযোগী হওয়ার 7 টি উপায় আপনাদের সামনে তুলে ধরব । আশা করছি আমাদের  পোস্টটি দ্বারা আপনারা উপকৃত হতে পারবেন ।

১. লক্ষ্য স্থির করা কথায় আছে লক্ষ্যহীন জীবন মাঝি ছাড়া নৌকার মত। অর্থাৎ লক্ষ্য ছাড়া সট নিলে ফুটবল যেমন গোল পোষ্টে ঢুকবে না তেমনি মাঝি যদি নৌকায় না থাকে তাহলে নৌকা কখনো নিদিষ্ট তীরে আসতে পারবে না। আরো সহজ বললে বলতে হলে, আপনি অসুস্থ কিন্তু কি ঔষধ খাবেন তা নির্ধারণ করার আগে যেমন এটা জানতে হবে যে, আপনার ঠিক কি হয়েছে, আপনার জ্বর না মাথা ব্যাথা তারপর সেই অসুবিধা অনুযায়ী খেতে হবে ঔষধ তেমনি আপনি ডাক্তার, ব্যাংকার, শিক্ষক বা কি হতে চান পড়াশুনা করে আগে সেই লক্ষ্য স্থির করুন তারপর সে অনুযায়ী পড়াশুনা শুরু করুন।

২. চেয়ার-টেবিলে বসার অভ্যাস করা বিছানায় শুয়ে পড়ার অভ্যাস ত্যাগ করতে হবে এবং চেয়ার, টেবিলে বসে পড়ার অভ্যাস করতে হবে। শুয়ে পড়লে একটু পর আপনার মনোযোগ হারিয়ে যাবে এবং ঘুমাইতে ইচ্ছা করবে তাই চেয়ার টেবিলে বসুন। চেয়ার টেবিলে বসেও পড়তে মন চাইলেও বসে থাকুন। এভাবেই বসে থাকার অভ্যাস হলে একসময় পড়তে ইচ্ছা করবে।

৩. রুটিন করে পড়ালেখা করা পৃথিবী হচ্ছে নিয়মের রাজত্ব। এখানে নিয়ম ছাড়া চললে হয়ে যাবেন বিছিন্ন। সূর্য যেমন প্রতিদিন নিয়ম করে পূর্ব দিকে উঠে পশ্চিমে অস্থ যায়। একটা নিদিষ্ট রুটিন সময় অনুযায়ী রাত ও দিন হয় তেমনি আপনাকেও নিয়ম মত পড়াশুনা করতে হবে এবং রুটিন অনুযায়ী চলতে হবে। এখন অনেকে জানতে চান রুটিন কিভাবে করব? তাদেরকে বলব আপনার যেভাবে সুবিধা হয়, আপনি আপনার মন মত আপনার রুটিন কে সাজান। অবশ্যই পড়ার মাঝে অল্প সময় বিরতি দিবেন। কারণ, মানুষের ব্রেইন ৪০ মিনিট এর বেশি মনোযোগ রাখতে পারে না। তাই, বিরতি দিয়ে দিয়ে পড়লে পড়াটা খুব ভালো হয়।

৪- পর্যাপ্ত ঘুমানো অনেকে আছে অনেক রাত জেগে গেইম খেলা সহ ফেসবুক ব্রাউজ করে যারফলে সকালে উঠতে পারে না এবং রুটিন অনুযায়ী পড়তে পারে না। তাই যত তাড়াতাড়ি পারা যায় মোবাইলে সময় না দিয়ে ঘুনানো ও সকালে ঘুম হতে উঠা।

৫- নিয়মিত খেলাধুলা করা নিয়মিত খেলাধুলা করলে মন শারীরিক অবস্থা ভালো থাকে যা আপনাকে পড়াশুনায় বেশি মনোযোগ আনতে সাহায্য করবে।

৬- যখন মন বসে তখন পড়া আমরা অনেকে আছি বন্ধু বা প্রতিবেশী কেউ যখন যখন পড়ে তাদের অনুসরণ করে পড়তে চাই। এমনটা কখনো করবেন না বরং আপনার যখন সুবিধা ও মন বসে তখন পড়ুন।

৭. টার্গেট নিয়ে পড়া আমরা যখন কোন ভিডিও গেইম খেলি তার কিন্তু লেবেল রয়েছে এবং বিভিন্ন লেবেলে বিভিন্ন টার্গেট। তেমনি পড়াশুনার ক্ষেত্রেও টার্গেট নিয়ে আসুন যে আজকে কতটা অধ্যায় পড়বেন এবং সেই এবং পরবর্তী লেবেলে কতটুকু পড়বেন। এভাবে পড়লে আত্মবিশ্বাস বাড়বে প্রতিটি টার্গেট পূরণ হলে।

jahid

আমি জাহিদ হাসান জাতীয় বিশ্ববিদ্যালয় রংপুর সরকারি কলেজ থেকে রসায়ন বিজ্ঞান থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পূণ করে ২০18 সাল থেকে সমাজের সেবামূলক কাজ করে যাচ্ছি । নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী।তাই আমি justnow247 ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি। যাতে করে মানুষের অনলাইনে সেবা করতে পারি । মানুষের দৈনিক চাহিদাগুলো পূরণ করতে পারি যেগুলো দেখার জন্য মানুষ অনলাইনে সার্চ করে থাকেন । আমার জন্য সবাই দোয়া করবেন আমি যেন ভালোভাবে কাজ করে সফল হতে পারি ।

Leave a Reply

Your email address will not be published.