টিপস

দ্রুত ব্রণ দূর করার উপায় । ব্রণ দূর করার ঘরোয়া উপায়

আপনি কি ব্রণ নিয়ে চিন্তিত তাইতো আমরা আজকে আপনাদের সামনে ব্রণ নিয়ে কিছু আলোচনা করব । ব্রণ হচ্ছে এমনই কি সমস্যা যে কারণে আয়নার সামনে যেতেই খারাপ লাগে । অনেকেরই মুখে অতিরিক্ত ব্রণ ওঠার কারণে তাদের নানা ধরনের সমস্যা হয় যেমন মুড অফ থাকে, একটি মেজাজ খারাপ করে তারা এ ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকে । অতিরিক্ত মুখে ব্রণ হলে মানুষের সামনে যাওয়ার ইচ্ছা করে না । মানুষের কাছে তো দূরের কথা মুখভর্তি  ব্রণ থাকলে  ডাক্তারের কাছে কেউ যাইতে চায় না । তবে ঘরোয়া পদ্ধতিতে মুখের ব্রণ দূর করা সম্ভব । অনেকেই আছেন যারা ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে মুখের ব্রণ দূর করেছেন ।

ব্রন কোন সময়ে মানুষের মুখে উঠে

আমরা অনেকেই জানিনা ব্রণ কোন সময় এবং কেন মানুষের মুখে উঠে । ব্রণ সাধারণত বয়সন্ধিকালে ছেলে ও মেয়েদের মুখে উড়তে দেখা যায় । বিশেষ করে 12 থেকে 19 বছরের ছেলে মেয়েদের মুখে বেশি ব্রণ উঠে থাকে । বেশি রাত জাগলে মুখে ব্রণ উঠে । অনেকের ঘুমাতে খুব কষ্ট হয় ঘুমাতে পারে না বেশি রাত জাগার কারণে তাদের এই অভ্যাস এ পরিণত হয় এ কারণেই তাদের মুখে অতিরিক্ত ব্রণ উঠে । মুখ পরিষ্কার না থাকলেও মুখে ব্রণ ওঠে । শরীরে হরমোনের পার্থক্যের কারণে মুখে ব্রণ উঠে । আর এসব থেকে বিরত থাকতে আমরা কিছু ঘরোয়া উপায়ে ব্যবহার করতে পারব । এগুলো এখন আমি আপনাদের সামনে তুলে ধরবো ।

ব্রণ দূর করার ঘরোয়া উপায়

1. চা গাছের তেল
চা গাছের তেল হল একটি প্রাকৃতিক ব্যাকটেরিয়ারোধী এবং প্রদাহরোধী, যার মানে এটি পি. ব্রণকে মেরে ফেলতে পারে, যে ব্যাকটেরিয়া ব্রণ সৃষ্টি করে।

2. জোজোবা তেল
জোজোবা তেল হল একটি প্রাকৃতিক, মোমযুক্ত পদার্থ যা জোজোবা ঝোপের বীজ থেকে নেওয়া হয়। জোজোবা তেলের মোমজাতীয় পদার্থ ক্ষতিগ্রস্থ ত্বক মেরামত করতে সাহায্য করতে পারে, যা ব্রণর ক্ষত সহ ক্ষত নিরাময় দ্রুত করতে সাহায্য করতে পারে।

3. সবুজ চা
সবুজ চায়ে ক্যাটেচিন নামক পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি গ্রুপের উচ্চ ঘনত্ব রয়েছে।  এটি ব্রণকে ধ্বংস করতে সাহায্য করে

4. ইচিনেসিয়া
ইচিনেসিয়া, বেগুনি কনিফ্লাওয়ার নামেও পরিচিত, এতে এমন যৌগ থাকতে পারে যা পি ব্রণ সহ ভাইরাস এবং ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে।

5. মধু
হাজার হাজার বছর ধরে, মধু ত্বকের অবস্থার চিকিত্সা করেছে কারণ এতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা আটকে থাকা ছিদ্রগুলি পরিষ্কার করতে সাহায্য করতে পারে।

6. তুলসী পাতার রস-তুলসী পাতার গুণ অপরিসীম । তাইতো  ব্রণ নিরাময় তুলসী পাতার  গুন অপরিহার্য

7. কমলালেবু-লেবু খেতে কে না ভালোবাসে । পৃথিবীর প্রায় সব মানুষেই লেবু পছন্দ করে থাকে তাই লেবু নাকে মুখে লাগান দেখবেন আপনার ব্রণ দূর হয়ে গেছে ।লেবুর গুরুত্ব ব্রণ নিরাময়  অপরিসীম

হ্যালো বন্ধুরা আমরা আশা করছি এসব নিয়ম ফলো করলেই আপনাদের মুখের ব্রণ দূর হয়ে যাবে  । আর মুখের ব্রণ দূর হলেই আপনারা নির্বিঘ্নে এখানে ওখানে ঘুরে বেড়াতে পারবেন  । সবার সাথে সাক্ষাৎ করতে পারবেন কোন কারণে আর লজ্জা করবে না  । বিশেষ করে একটা কথা মনে রাখবেন মুখের ব্রণ দূর করতে অবশ্যই সর্বদা মুখ পরিষ্কার রাখবেন । তাহলে দেখবেন যে এমনিতেই আপনার মুখের ব্রণ দূর হয়ে গেছে  । আশা করছি আমাদের পোস্টটি থেকে আপনারা উপকৃত হতে পারবেন  ।

jahid

আমি জাহিদ হাসান জাতীয় বিশ্ববিদ্যালয় রংপুর সরকারি কলেজ থেকে রসায়ন বিজ্ঞান থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পূণ করে ২০18 সাল থেকে সমাজের সেবামূলক কাজ করে যাচ্ছি । নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী।তাই আমি justnow247 ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি। যাতে করে মানুষের অনলাইনে সেবা করতে পারি । মানুষের দৈনিক চাহিদাগুলো পূরণ করতে পারি যেগুলো দেখার জন্য মানুষ অনলাইনে সার্চ করে থাকেন । আমার জন্য সবাই দোয়া করবেন আমি যেন ভালোভাবে কাজ করে সফল হতে পারি ।

Leave a Reply

Your email address will not be published.